বুধবার, ২০ জানুয়ারী, ২০২১

কনজিউমার ফোরাম কী

 

 

 

 কনজিউমার ফোরাম কী

What is Consumer Forum in bengali

আপনি যদি কিছু কিনে থাকেন তবে সঠিক দামে ভাল পণ্য দেওয়ার দায়িত্ব বিক্রেতার। দোকানদার যদি এটি না করে, তবে সেই আইটেমটির ক্রেতা বা ক্রেতা ভোক্তা ফোরামের কাছে অভিযোগ জানাতে পারেন।

বাংলায় কনজিউমার ফোরাম কী - প্রতিদিন বিশ্বজুড়ে লোকেরা তাদের প্রয়োজনীয় কিছু বা তাদের পছন্দসই জিনিস কিনে। তারপরে, তারা বাজার থেকে পণ্য কিনেছেন বা অনলাইন -কমার্স সাইটের মাধ্যমে ইন্টারনেট থেকে কিনেছেন, যেন আমরা কিছু পণ্য কিনে থাকি তবে আমরা ভোক্তা হয়ে উঠি। কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট, 1986 অনুসারে কেবলমাত্র একজন গ্রাহকই গ্রাহক ফোরামে অভিযোগ করতে পারবেন। কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট, 1986 অনুসারে, যে কোনও ব্যক্তি নিজের ব্যবহারের জন্য ভাল বা পরিষেবা কিনে তাকে ভোক্তা বলা হয়। গ্রাহককে ক্রেতা, ক্রেতা, গ্রাহক ইত্যাদির নামেও ডাকা হয়।

 

কি হবে কনজিউমার ফোরাম: গ্রাহক ফোরাম ' একটি সরকারী সংস্থা যেখানে বিক্রেতার এবং সরবরাহকারীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। এগুলিকে ভোক্তা আদালতও বলা হয়, যা জেলা, রাজ্য এবং জাতীয় পর্যায়ে অপরাধীদের শাস্তি দেওয়ার জন্য গ্রাহকরা যে সমস্যাগুলি সমাধান করে তা সমাধান করে। আপনি যখনই কোনও জিনিস কিনেন, দোকানদার, সংস্থা, ডিলার বা পরিষেবা সরবরাহকারীরা তাদের লাভের জন্য আপনাকে প্রায়শই প্রতারণা করতে পারে। এমন পরিস্থিতিতে যদি গ্রাহকের দোকানদার, সংস্থা, ডিলার বা পরিষেবা সরবরাহকারীরা না শুনেন তবে গ্রাহক ফোরাম অর্থাৎ গ্রাহক ফোরামের দরজায় নক করা যেতে পারে। গ্রাহক ফোরামটি গ্রাহক বিষয়, খাদ্য জন বিতরণ মন্ত্রকের অধীনে। এই মন্ত্রক সূত্রে জানা গেছে,  2016 সালের মধ্যে প্রায় 90 হাজার গ্রাহক গ্রাহক ফোরামে অভিযোগ দায়ের করেছিলেন। এর মধ্যে জেলা পর্যায়ে প্রায় ৯২ শতাংশ অভিযোগের সমাধান করা হয়েছে।

আমি কার বিরুদ্ধে অভিযোগ করতে পারি?


দোকানদার

প্রতিষ্ঠান,

ডিলার বা

সেবা প্রদানকারী

ভিকটিম গ্রাহক

নিবন্ধিত হোক বা না হোক কোনও ফার্ম Any

যে কোনও ব্যক্তি, তিনি নিজে ভিকটিম না হলেও

সমবায় সমিতি বা কোনও গ্রুপের লোক

রাজ্য বা কেন্দ্রীয় সরকারসমূহ

কোনও গ্রাহকের মৃত্যুর ক্ষেত্রে তার আইনী উত্তরাধিকারী

অভিযোগে কি হবে?:

 

অভিযোগটিতে অভিযোগকারীর নাম, বিবরণী এবং ঠিকানা এবং বিরোধী, অভিযোগ সম্পর্কিত তথ্য থাকা উচিত।

নগদ মেমো, প্রাপ্তি, চুক্তি ইত্যাদির মতো নথিগুলি অভিযোগটিতে করা অভিযোগের পক্ষে হতে পারে।

সংক্ষেপে আপনার অভিযোগ সম্পর্কে পরিষ্কার করুন। কোনও নির্দিষ্ট ঘটনার সাথে সম্পর্কিত নথিগুলি সংযুক্ত করুন (অস্বীকৃতি বা আনুষ্ঠানিক অনুরোধ ইত্যাদি)

ফোরামে অভিযোগ দায়েরের ফি নামমাত্র is এর জন্য কোনও আইনজীবীর দরকার নেই, কেবল অভিযোগ পত্রের মাধ্যমে অভিযোগকারীকে স্বাক্ষর করতে হবে।

অভিযোগের টি কপি জমা দিতে হবে। এর মধ্যে অফিস এবং একটি বিরোধী দলের জন্য একটি অনুলিপি অন্তর্ভুক্ত। অভিযোগের পাশাপাশি, ডাক অর্ডার বা ডিমান্ড ড্রাফ্টের মাধ্যমে ফি জমা দিতে হয়। রাষ্ট্রপতি, জেলা ফোরাম বা রাজ্য ফোরামের পক্ষে একটি ডিমান্ড ড্রাফ্ট বা ডাক অর্ডার তৈরি করা হয়। অভিযোগের শেষে, আদালতের কাছ থেকে আপনি কী চান যা আমাদের পণ্য পরিবর্তন, ক্ষতির ক্ষতিপূরণ, মানসিক ঝামেলার ক্ষতিপূরণ, মামলা-মোকদ্দমা ব্যয় বা এই সমস্ত কিছুর বিষয়ে আমাদের বলুন। এই লেখাটি প্রয়োজনীয় কারণ আদালত অভিযোগকারীকে একই ভিত্তিতে ত্রাণ সরবরাহ করে। এটি না লিখে বিরোধী দল আদালত প্রদত্ত যে কোনও জরিমানার বিরোধিতা করতে পারে।

 

কোথায় অভিযোগ দায়ের করবেন-
 

যদি পণ্যগুলির ব্যয় 20 লাখ টাকার কম হয় তবে আপনি জেলা ফোরামে অভিযোগ করতে পারেন।

যদি পণ্যগুলির ব্যয় 20 লক্ষ থেকে এক কোটি রুপি হয়, তবে অভিযোগ রাজ্য কমিশনে থাকবে।

পণ্যগুলির ব্যয় যদি এক কোটি টাকার বেশি হয়, তবে অভিযোগটি জাতীয় কমিশনে থাকবে।

ভোক্তা জেলার আদালতে বিক্রেতার অফিস, দোকান, শোরুম ইত্যাদি রয়েছে বলে তার আদালতে অভিযোগ দায়ের করতে পারেন। গ্রাহক নিজে থেকে সংলগ্ন আদালতটি নির্বাচন করতে পারবেন না। প্রতিটি গ্রাহক ফোরামের একটি ফাইলিং কাউন্টার রয়েছে, যেখানে সকাল 10.30 টা থেকে বিকাল 1.30 টা পর্যন্ত অভিযোগ দায়ের করা যায়।

 

অভিযোগ ফি কত?

 

এক লক্ষ টাকা পর্যন্ত মামলার জন্য - 100 টাকা

এক লক্ষ থেকে পাঁচ লক্ষ টাকা - 200 টাকা

এক মামলার জন্য 10 লক্ষ টাকা - 400 টাকা

20 লক্ষ টাকা পর্যন্ত কেস - 500 টাকা

50 লক্ষ টাকা পর্যন্ত কেস - 2000 টাকা

এক কোটি টাকা পর্যন্ত মামলার জন্য - 4000 টাকা

আদালতের আদেশ পালন না করা: পক্ষ আদালতের আদেশ না মানলে অভিযোগকারীকে দশ হাজার টাকা জরিমানা এবং তিন বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড দেওয়া যেতে পারে। শাস্তি প্রদানের পরেও, আদেশটি মেনে চলতে হবে, তারপরে প্রয়োজনীয়তা অনুসারে অর্ডার মেনে চলার জন্য সম্পত্তিও বাজেয়াপ্ত করা যেতে পারে।

 




গ্রাহকদের কিছু সমস্যা:

 

গ্রাহকরা স্বাস্থ্যের জন্য ভেজালযুক্ত খাবার মিশ্রিত করেন বা নির্দিষ্ট কিছু পদার্থ গ্রহণ করেন, যা দুধের সাথে ক্রিম বিক্রি করার মতো উপাদানের মানের উপর বিরূপ প্রভাব ফেলে।

জিনিসপত্রের প্যাকিংয়ের উপর দেওয়া তথ্যের থেকে আলাদা কোনও উপাদান প্যাকেটের ভিতরে রাখা।

দামের মধ্যে গোপন তথ্য রয়েছে।

পণ্যের উপর ভুল বা লুকানো হারের লিখন।

বস্তুর ওজন এবং পরিমাপের জন্য ভুয়া বা নিম্ন স্তরের সরঞ্জাম ব্যবহার।

এমআরপির চেয়ে বেশি বিক্রি করুন।

ওষুধ ইত্যাদির বাধ্যতামূলক পণ্যগুলির তারিখের মেয়াদ শেষ হওয়ার পরে অননুমোদিত বিক্রয়।

পণ্য সম্পর্কে মিথ্যা বা অসম্পূর্ণ তথ্য প্রদান।

গ্যারান্টি বা ওয়্যারেন্টি ইত্যাদির পরিপূরণ না করা

আপনি এই ওয়েবসাইটটিতে গিয়ে অনলাইনে অভিযোগও করতে পারেন। ভোক্তার যদি অনলাইনে বা আদালতে মামলা করার সময় না থাকে তবে তারা ফোন করেও অভিযোগ দায়ের করতে পারেন। প্রতিটি রাজ্যের একটি আলাদা ভোক্তা সহায়তা লাইন নম্বর রয়েছে, যা আপনি ইন্টারনেট থেকে অনুসন্ধান করে খুঁজে পেতে পারেন। এবং জাতীয় ভোক্তা সহায়তা লাইনে কল করার নম্বরটি 1800-11-4000 বা 14404 এই নম্বরে, যে কোনও রাজ্যের একজন ব্যক্তি যোগাযোগ করতে পারেন এবং অভিযোগ দায়ের করতে পারেন।





I am sagar sk

কোন মন্তব্য নেই: